রেডিট কি এবং কিভাবে রেডিট কারমা বাড়ানো যায়? (ভিডিওসহ)

ইউএস(USA) ট্রাফিকের জন্য রেডিট হচ্ছে অনেকটা স্বর্গ। প্রতিদিন লক্ষ লক্ষ ইউএস ভিজিটর সাইটটিতে আসে। আমাদের দেশে ফেসবুক যতটা জনপ্রিয় আমেরিকায় তেমন রেডিট।

রেডিট (Reddit) কি?

রেডিটকে(Reddit) অসংখ্য ফোরামের সংগ্রহশালা বলা চলে। প্রতিনিয়ত এখানে বিভিন্ন সংবাদ, কন্টেন্ট, প্রশ্ন-উত্তর, কমেন্ট হচ্ছে। প্রথম দৃষ্টিতে রেডিটকে অগোছালো মনে হয়। তবে কয়েকদিন নিয়মিত ব্যবহার করলেই তা সহজ হয়ে আসে।

রেডিট আপভোট (UpVote) এবং ডাউনভোট (DownVote) কি?

ফেসবুক লাইকের মত রেডিটেও লাইক রয়েছে যাকে আপভোট(UpVote) বলা হয়। মজার বিষয় হচ্ছে এখানে ডিসলাইকও রয়েছে যার নাম ডাউনভোট (DownVote).

সাবরেডিট (Subreddit) কি?

সহজ ভাষায় বললে, ফেসবুকে যেমন গ্রুপ, রেডিটে তেমন সাবরেডিট। গ্রুপে যেমন নির্দিষ্ট কোন একটি বিষয় নিয়ে আলোচনা, তথ্য শেয়ার করা হয়। সাবরেডিটেও ঠিক তেমনই নির্দিষ্ট একটি বিষয় নিয়ে সবাই আলোচনা করে।

প্রতিটা সাবরেডিটে তিনটি সেকশন রয়েছে; Hot, New, Rising. একদম নতুন করা পোস্ট New সেকশনে থাকে। পোস্টটি যদি বেশকিছু আপভোট এবং কমেন্ট পায় তখন তা Rising সেকশনে চলে যায়। Rising সেকশনে আরো বেশি আপভোট এবং কমেন্ট পাওয়া পোস্টগুলো এরপর Hot সেকশনে যায়। জনপ্রিয় কোন সাবরেডিটে করা পোস্ট Hot সেকশনে গেলে হাজারের উপর কারমা একটি পোস্ট থেকেই পাওয়া সম্ভব।

কারমা (Karma) কি?

কারমা হচ্ছে রেডিটের স্কোরবোর্ড। আপভোট এবং ডাউনভোটের মিলিত পয়েন্ট হচ্ছে কারমা। আপনার পোস্ট বা কমেন্টে অন্য ইউজার আপভোট দিলে কারমা বাড়বে এবং ডাউনভোট দিলে কারমা কমবে।

কারমা দুই প্রকার,

  • পোস্ট কারমা (Post Karma)
  • কমেন্ট কারমা (Comment Karma)

পোস্ট কারমা (Post Karma) কি?

যেকোন সাবরেডিটে কোন পোস্ট করার পর পোস্টে কেউ আপভোট দিলে পোস্ট কারমা বাড়বে। ধরুন, ডিজিটাল মার্কেটিং সাবরেডিটে আপনি একটি পোস্ট করেছেন। আপনার পোস্টে অন্য ইউজাররা ৫০টি লাইক বা আপভোট দিয়েছে। তাহলে আপনার পোস্ট কারমা হচ্ছে, ৫০।

কমেন্ট কারমা (Comment Karma) কি?

যেকোন সাবরেডিটের কোন পোস্টে কমেন্ট করার পর কমেন্টে কেউ আপভোট দিলে কমেন্ট কারমা বাড়বে। ধরুন, ডিজিটাল মার্কেটিং সাবরেডিটের একটি পোস্টে আপনি কমেন্ট করেছেন। আপনার কমেন্টে অন্য ইউজাররা ৫০টি লাইক বা আপভোট দিয়েছে। তাহলে আপনার কমেন্ট কারমা হচ্ছে, ৫০।

কিভাবে রেডিট কারমা বাড়ানো যায়?

রেডিটে মার্কেটিং করার জন্য কারমা খুব গুরুত্বপূর্ন। অনেক সাবরেডিট আছে যেখানে নির্দিষ্ট পরিমান কারমা না থাকলে পোস্ট বা কমেন্ট করা যায় না। কারমা বাড়ানোর জন্য কয়েকটি উপায় আছে। আমি যে পদ্ধতি ব্যবহার করি সেটাই এখানে বলছি।

পোস্ট কারমা (Post Karma)

  • r/politics (পলিটিক্স সাবরেডিট) পোস্ট কারমা বাড়ানোর অন্যতম সহজ একটি সাবরেডিট। এই সাবরেডিটে ৪৯ লাখের বেশি ইউজার রয়েছে এবং পিক আওয়ারে দেড়-দুই লাখ ইউজার অনলাইন থাকে। বোঝাই যাচ্ছে কতটা জনপ্রিয়!
  • এই সাবরেডিটে শুধুমাত্র USA Politics নিয়ে পোস্ট, কমেন্ট বা আলোচনা করা যায়। আমেরিকার বিভিন্ন সংবাদপত্রের রাজনীতি বিষয়ক পোস্ট কপি করে এখানে পোস্ট করে দিলেই হয়।
  • প্রশ্ন করতে পারেন, আমি তো আমেরিকার রাজনীতি নিয়ে কিছুই জানি না। তাহলে কি করবো?
  • এইজন্য যা করতে হবে Hot সেকশনে কোন টপিকগুলো আছে তা দেখবেন। অথবা Google Trends এ আমেরিকায় বর্তমানে কি নিয়ে বেশি আলোচনা হচ্ছে তা দেখবেন। এছাড়া আমেরিকার জনপ্রিয় সংবাদপত্রগুলো লক্ষ্য করবেন। তাদের করা ব্রেকিং নিউজগুলো দেখবেন। কিছুটা সময় ব্যয় করে রিসার্চ করে নিলেই আপনি বুঝতে পারবেন কি পোস্ট করা উচিত।
  • ৫-১০ দিন প্রতিদিন ৫টা করে পোস্ট দিতে পারলে সহজেই ১০০০+ পোস্ট কারমা হয়ে যাবে।

আরো পড়ুনঃ রেডিটে মার্কেটিং করার সময় যা না জানলে প্রোফাইল ব্যান হতে পারে

কমেন্ট কারমা (Comment Karma)

  • r/askreddit (আস্ক সাবরেডিট) কমেন্ট বাড়ানোর জন্য বেশ সহজ একটি সাবরেডিট। এই সাবরেডিটে ২২ কোটির বেশি ইউজার রয়েছে এবং পিক আওয়ারে কয়েক লাখের বেশি ইউজার অনলাইন থাকে!
  • এই সাবরেডিটের Rising সেকশনে চলে যাবেন। যেসব পোস্টে কমেন্ট মোটামোটি ৭-২৫ এর মধ্যে থাকবে সেসব পোস্টে কমেন্ট করে দিয়ে আসবেন।
  • কথা হচ্ছে সব প্রশ্নের উত্তর তো আপনি জানেন না। তাহলে কি করবেন?
  • প্রশ্নটা কপি করে গুগলে সার্চ করবেন। দেখবেন Quora বা Reddit এ এই প্রশ্নটা আগে কেউ করেছে নাকি। যদি করে থাকে যে উত্তরে সবচেয়ে বেশি আপভোট রয়েছে তা কপি-পেস্ট করে দিবেন।
  • ৫-১০ দিন প্রতিদিন ৫টা করে কমেন্ট করতে পারলে সহজেই ১০০+ কমেন্ট কারমা হয়ে যাবে।

বি.দ্র. কমেন্ট কারমা নিয়ে কাজ করার আগে পোস্ট কারমা নিয়ে কাজ করবেন। ১০০ পোস্ট কারমা হওয়ার পর কমেন্ট কারমা নিয়ে কাজ শুরু করবেন।

কেনো রেডিট ব্যবহার করবেন?

  • ইউএসএ (USA) ট্রাফিকের জন্য।
  • নির্দিষ্ট সাবরেডিটে নিশ রিলেটেড অরগানিক ট্রাফিক পাওয়ার জন্য।
  • ইউটিউব ভিডিও মার্কেটিং করার জন্য।
  • প্রোডাক্ট বা সার্ভিসের মার্কেটিং করার জন্য।
  • The Front Page of the Internet এর প্রথম পেজে যাওয়ার জন্য!

সতর্কতাবাণী

  • রেডিটে কারমা প্রয়োজন হয় বিভিন্ন সাবরেডিটে পোস্ট করার জন্য এবং আপনার একাউন্টে একটিভিটি দেখানোর জন্য। শুধু শুধু অনেক কারমা বাড়ানোর জন্য এই পদ্ধতি ব্যবহার করবেন না। তাহলে একাউন্ট ব্যান হয়ে যেতে পারে।
  • ১০০০ পোস্ট কারমা এবং ১০০ কমেন্ট কারমা হওয়ার পর আপনি যেসব সাবরেডিটে মার্কেটিং করতে চান সেগুলোতে একটিভ হবেন। তখন আর পলিটিক্স বা আস্করেডিটে কাজ করার কোন প্রয়োজন নেই।

আপনাদের বোঝার সুবিধার জন্য একটি ভিডিও করে দিলাম

যেকোন প্রশ্ন থাকলে কমেন্টে জিজ্ঞাসা করবেন।

আমি রেডিট প্রোফাইল তৈরি করার সার্ভিস দিয়ে থাকি। ফেসবুকে বা স্কাইপে যোগাযোগ করতে পারেন।

Skype ID: samiul.hasan.himel

Image Source: Google, onlinebusinessrealm

আপনার মতামত জানান
SHARE

2 COMMENTS

Comments are closed.