হন্টন প্রজেক্ট । দিন-৫ঃ রামপুরা টু মিরপুর-১

এক সপ্তাহের উপর হন্টন প্রোজেক্ট বন্ধ ছিলো তাই ভাবলাম আজকে আবার হাঁটা যাক। ভার্সিটি থেকে বেরিয়েও পড়েছিলাম তাড়াতাড়ি। সময় তখন বিকাল ৪.০২ মিনিট। রামপুরা ব্রিজের উপর এসে একটু দোটানায় ছিলাম আসলেই কি হেঁটে যাবো! চিন্তা করতে করতে বাড্ডা রোড ধরে গুলশান লিংক রোডের দিকে হাঁটতে থাকলাম। মনে মনে রুট ঠিক করতে থাকলাম আজকে কোন পথ দিয়ে যাবো। এর আগেও একদিন রামপুরা থেকে বাসায় হেঁটে যাওয়ায় প্রথমেই চিন্তা ছিলো যে আজকে ভিন্ন পথে যাবো।

৪০ মিনিটের মত টানা হেঁটে গুলশান লিংক রোড, গুলশান-১ সার্কেল হয়ে ব্র্যাক ভার্সিটি পার হওয়ার পর মাথা একটু একটু ঘুরতে লাগোলো। সারাদিন তেমন কিছু খাই নাই। বুঝলাম এখন কিছু না খেলে হেঁটে যেতে পারবো না। এক টং দোকানে বসে বনরুটি, কলা আর তিন গ্লাস পানি খেলাম। খাওয়ার পর হাঁটা শুরু করে শরীরে বেশ জোর পেলাম।

নতুন উদ্যমে হাঁটা শুরু করার পর সিদ্ধান্ত নিলাম কোন ব্রেক ছাড়াই বাসায় যাবো। জাহাঙ্গীর গেট হয়ে ক্যান্টনমেন্ট ঢোকার পর শান্তি অনুভব করলাম। কোন কোলাহল নেই। ধুলাবালি নেই, সুন্দর ফুটপাত। রাস্তার পাশে গাছের সারি, পরিষ্কার রাস্তা। হেঁটেও শান্তি। কিন্তু এই শান্তির রাস্তাই যেন শেষ হতে চায় না। কয়েকবার ভাবলাম একটু রেস্ট নেই। কিন্তু নিলাম না। চিন্তা করতে থাকলাম বান্দরবানে যখন একটানা পাঁচ ঘন্টার উপর হাঁটতে পারছি, ঢাকার এই সমতল রাস্তা আর এমন কি। নিজেকে এইভাবে ভুলিয়ে ভালিয়ে মিরপুর-১৪ নাম্বার চলে আসলাম।

মিরপুর-১৪ থেকে মিরপুর-১০ গোল চত্বর পর্যন্ত রাস্তাটা অনেক বড় আর বোরিং একটা রাস্তা। এই রাস্তায় হাঁটতে হবে ভেবেই কেমন কেমন লাগা শুরু করলো। তাড়াতাড়ি রাস্তা শেষ করার জন্য জোরে জোরে পা চালাতে লাগলাম। ২৫ মিনিটের মত লাগলো এই রাস্তা পার হতে।

মিরপুর-১০ এ এসে স্বস্তির নিঃশ্বাস ছাড়লাম। এখান থেকে বাসায় যেতে সর্বোচ্চ ২৫-৩০ মিনিট লাগবে। কিন্তু পা তো আর সায় দেয় না। কোন ব্রেক ছাড়াই এতক্ষন হাঁটতেছি। একটু বিশ্রামের জন্য পা জোড়া আকুপাকু করতেছে। কিন্তু মন সেদিকে নাই। তার চিন্তা একটাই, কখন বাসায় যাবো। বিনা বিশ্রামে শুধুমাত্র মনের জোরে একটানা ২ ঘন্টা হেঁটে বাসায় চলে আসলাম। দরজা দিয়ে ঢোকার সময় ঘড়িতে দেখলাম সময় ৬.৪৩ মিনিট। হাঁটা হয়েছে প্রায় ১৩ কিলোমিটার।

আজকের হাঁটার রুট,
রামপুরা -> গুলশান লিংক রোড -> গুলশান-১ সার্কেল -> ব্র্যক ইউনিভার্সিটি -> আমতলা -> মহাখালী রেল ক্রসিং -> জাহাঙ্গীর গেট -> ক্যান্টনমেন্ট -> কচুক্ষেত -> মিরপুর-১৪ -> মিরপুর-১০ সার্কেল -> মিরপুর স্টেডিয়াম -> ৬০ ফিট -> বড় বাগ -> জোনাকি রোড -> বাসা

রোজ মঙ্গলবার
০১ ডিসেম্বর, ২০১৫

Feature Image by grafxart/Shutterstock

আপনার মতামত জানান
SHARE