হন্টন প্রজেক্ট । দিন-৪ঃ গ্রীনরোড টু মিরপুর-১

সন্ধ্যায় গ্রীন রোডে সম্রাটের বাসায় গিয়েছিলাম। কথা ছিলো আমি যাওয়ার পর দুইজন বের হবো। কিন্তু আমি যাওয়ার পর বলে শরীর খারাপ লাগতেছে বের হবে না। ও যখন আর বের হবে না ভাবলাম আমি তাহলে হেঁটেই বাসায় যাই।

৮.২০ মিনিটে ওর বাসা থেকে বের হলাম। ৮.৩৩ মিনিটে ফার্মগেট কোচিং পাড়ায় রাস্তার পাশের দুই টাকা দামের ছোট্ট ছোট্ট সিঙ্গারা আর পেঁয়াজু দেখে লোভ সামলাতে পারলাম না। গপাগপ ১০ টা পেটে চালান করে দিলাম। একটু সামনে গিয়ে জাম্বুরা আর আমড়ার ভর্তা খেলাম। বাহারি পদের ভর্তা দেখে চিতই পিঠা খেতে ইচ্ছা হচ্ছিলো কিন্তু নিজেকে কন্ট্রোল করলাম!

৮.৪৫ মিনিটে একদম ফুল ফোর্সে আবার হাঁটা শুরু করলাম। ইন্দিরা রোড হয়ে সংসদ ভবনের সামনে এসে মনটা খারাপ হয়ে গেল। জোড়া জোড়ায় কপোত-কপোতি সংসদ ভবনের দিকে মুখ করে মহাসুখে প্রেমে ব্যাস্ত। মনে মনে বললাম, “আহা! আমিও যদি পারতাম!” আফসোস করতে করতে পা আরো দ্রুত চালালাম। আসাদ গেট, কলেজ গেটের মিরপুরে যাওয়ার সময় হাতের বামপাশের ফুটপাত খুব ভালো। হেঁটে আরাম পাওয়া যায়। শ্যামলী পর্যন্ত তাই বেশ জোরেসোরেই হাঁটলাম। এরপর থেকে ফুটপাত খারাপ। আমার হাঁটার গতি কমে গেল। দারুস সালাম থেকে বাংলা কলেজ পর্যন্ত রাস্তার পাশে ফুটপাত নাকি মূত্রস্থান তাতে আমার যথেষ্ঠ সন্দেহ আছে।

বাংলা কলেজ এসে মেইন রোড ছেড়ে নতুন বাজার যাওয়ার ভিতরের রাস্তায় ঢুকে পড়লাম। হঠাৎ দৌড়াতে ইচ্ছা করায় অর্ধেক রাস্তা দৌড়ে পার হলাম। এরপর আবার ফুল ফোর্সে হাঁটা।

মধ্য পাইকপাড়ার কাছাকাছি আসতে একটা ঘটনা ঘটলো। বেশ ভয় পাইছিলাম। আমি জোরে জোরে হাঁটতেছিলাম তাই খেয়াল করি নাই। রাস্তার পাশেই বালুর উপর একটা কুকুর শুয়ে ছিলো আমি পাশ দিয়ে যেতেই হঠাৎ আমাকে আক্রমণ করলো। কি জন্য করলো, কি হইলো কিছুই বুঝলাম না। প্রথমে পা দিয়ে আমার পায়ে আঁচড় দিলো। রক্ত বের হয় নাই যদিও। এরপর কামড় দিতে আসালো। জোরে ধমক দিলাম। তখন দূরে সরে গেল। অনেক ভয় পাইছি, অনেক। রাতের বেলা হাঁটাহাঁটি করার সময় এমনিতেই কুকুরের ভয়ে থাকি। মনে হয়, কোনদিন না জানি আমাকে আক্রমণ করে। আজকে সেটাই হলো। এরপর বাকি রাস্তা আস্তে আস্তেই হাঁটলাম। বাসায় ঢুকলাম ১০.১৩ মিনিটে। গুগল ম্যাপে দেখলাম প্রায় ৯ কিলোমিটার হাঁটা হয়েছে।

আজকে হাঁটার রুট,
গ্রীন রোড(ঢাকা টাওয়ার) -> পান্থপথ -> ফার্মগেট -> ইন্দিরা রোড -> খামার বাড়ি গোল চত্বর -> মানিক মিয়া এভিনিউ -> আসাদ গেট -> কলেজ গেট -> শ্যামলী -> কল্যানপুর -> দারুস সালাম -> টেকনিক্যাল -> বাংলা কলেজ -> বাংলা কলেজ থেকে কল্যানপুর নতুন বাজার রোড -> মধ্য পাইকপাড়া -> হাবুলের পুকুর পাড় -> বাসা

রোজ শনিবার
২১ নভেম্বর, ২০১৫

Feature Image by FLICKR USER ANDERS ERIKSSON

আপনার মতামত জানান
SHARE