হন্টন প্রজেক্ট । দিন-৩ঃ আফতাবনগর টু মিরপুর-১

হন্টন প্রোজেক্ট শুরু করার পর থেকে ইচ্ছা ছিলো আমার ভার্সিটি(ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, রামপুরা) থেকে হেঁটে বাসায় আসবো। কিন্তু গত কয়েকদিন এক্সাম থাকায় তা আর হয় নি। আজকে এক্সাম শেষ করার পর বাসায় আসার সময় প্রথমেই মাথায় আসে, আজ হেঁটে বাসায় যাবো।

বন্ধুদের সাথে আড্ডা দিতেছি তখন সানি ভাই আমাকে দেখে বললো, কিরে হেঁটে বাসায় যাবি নাকি! উনি ফেসবুকে আমার হন্টন প্রোজেক্ট নোট পড়তো। তাই মজা করে বলছে। বললাম, হা ভাই হেঁটে যাবো। আমার হা শুনে বলে চল তাহলে আমিও যাবো তোর সাথে।

৬.০৮ মিনিটে আমরা যাত্রা শুরু করলাম। দুইজন থাকায় আমাদের হাঁটার গতি কম ছিলো। আয়েশ করে হাটঁতেছিলাম। গল্প করতে করতে হাতিরঝিল দিয়ে হাঁটতে হাঁটতে একসময় এক অচেনা গলির কাছে আসলাম। সানি ভাই বললো, কিরে এক্সপ্লোর করবি? চল এই গলি দিয়ে ঢুকে দেখি কোথা দিয়ে বের হয়। আমি বললাম চল যাই, হাঁটতেই তো আছি।

আমাদের উদ্দেশ্য ছিলো আহসানউল্লাহ ভার্সিটির সামনে দিয়ে বের হওয়া। ওই গলি দিয়া ঢোকার কারনে আমরা শর্টকার্টে তেজগাঁও ফ্লাইওভারের কাছে চলে আসি। তেজগাঁও ফ্লাইওভারের ফুটপাতটা জঘন্য। পাশাপাশি দুইজনও হাঁটা যায় না। একজনের হাঁটতেও কষ্ট হয়ে যায়।

নভোথিয়েটারের সামনে এসে পাঁচ মিনিটের ব্রেক নেই। ওয়ান টাইম কাপে চা খেতে খেতে ঘড়িতে সময় দেখি ৭.১৩ মিনিট। চা খাওয়া শেষে আগারগাঁও রোড হয়ে একটানে তালতলা চলে আসি। সময় তখন ৮.১৭ মিনিট। তালতলায় এসে আমাদের দুইজনের রাস্তা দুই দিকে। ওখানে কিছুক্ষন আড্ডা দিয়ে, পানি খেয়ে যে যার পথে চলে যাই।

আমি যখন বাসার জন্য হাঁটা শুরু করি তখন সময় ৮.৩২ মিনিট। এতক্ষন আস্তে হাঁটার কারনে যে সময়টুকু বেশি লেগেছে তা পুষিয়ে নেওয়ার জন্য পুরোদমে হাঁটা শুরু করি। শ্যাওড়াপাড়া, ৬০ ফিট রাস্তা, পীরেরবাগ, জোনাকি রোড হয়ে যখন বাসায় আসি তখন ঘড়িতে সময় ৯.১০ মিনিট। বাসায় এসে গুগল ম্যাপে চেক করে দেখলাম হাঁটা হয়েছে প্রায় ১৩ কিলোমিটারের মত।

আজকের হাঁটার রুট,
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি -> হাতিরঝিল -> হাতিরঝিল সংলগ্ন গলি দিয়ে তেজগাঁও -> তেজগাঁও ফ্লাইওভার -> বিজয় সরনী -> নভোথিয়েটার -> সামরিক জাদুঘর -> চীন মৈত্রী সম্মেলন কেন্দ্র -> শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পিছনের রাস্তা -> আগারগাঁও -> তালতলা -> শ্যাওড়া পাড়া -> শ্যাওড়া পাড়ার ভিতরের রাস্তা দিয়ে ৬০ ফিট পাকা মসজিদ -> ৬০ ফিট থেকে ভিতরের রাস্তা দিয়ে মধ্য পীরের বাগ -> জোনাকি রোড -> মামা স্টোর -> বাসা

রোজ বুধবার
১৮ নভেম্বর, ২০১৫

Feature Image: হিমু ফেসবুক পেজ

আপনার মতামত জানান
SHARE