ফেসবুকে আর্টিকেল শেয়ার করার সময় থাম্বনেইল না দেখালে যা করবেন

ফেসবুকে আমার সাইট লিংক এবং আর্টিকেল লিংক শেয়ার করার সময় বেশ কিছুদিন আগে একটি সমস্যায় পড়েছিলাম। আমি যেহেতু সমস্যায় পড়েছি, তেমনি আপনারা অনেকেও পড়তে পারেন। সমস্যাটির সমাধান আমি কিভাবে করলাম তা নিয়ে আজকের ছোট্ট টিপস। চলুন পড়ে ফেলা যাক।

সমস্যা ১

সাইট তৈরি করার সময় আমি যে Favicon তৈরি করেছিলাম সেটা কয়েকদিন পরে পরিবর্তন করে নতুন একটি ব্যবহার করি। যেহেতু ইতিমধ্যে বেশ কয়েকবার সাইটটি ফেসবুকে শেয়ার করা হয়েছে তাই ফেসবুক পূর্বের Favicon টিই বার বার দেখাচ্ছিলো।

সমস্যা ২

আমার প্রতিটি আর্টিকেলের ফিচার ইমেজ থাকে। একবার আর্টিকেল শেয়ার করতে গিয়ে দেখি ফেসবুক আর্টিকেলের ফিচার ইমেজ না নিয়ে ব্লগের ফেভিকন থাম্বনেইল হিসেবে দেখাচ্ছে। আবার আর্টিকেলের টাইটেল পরিবর্তন করলে সেটাও অনেক সময় শেয়ার করলে দেখায় না, পুরনো টাইটেলই দেখায়।

দুইটি সমস্যারই সমাধান হচ্ছে, Facebook Debugger

ফেসবুক ডেভেলপার ডিবাগ লিংকে গিয়ে আর্টিকেল বা সাইটের লিংক পেস্ট করে কয়েকবার ডিবাগ(Debug) করলেই নতুন ইমেজ বা টাইটেল শো করবে। বোঝার সুবিধার জন্য একটি ছবি দিয়ে দিচ্ছি।

Facebook Debugger

ছোট একটি টিপস তবে আমার বেশ কাজে লেগেছে। আপনাদের কেমন লাগলো তা কমেন্টে জানাবেন।

আরেকটি কথা, টুইটার ফলোয়ার বাড়ানোর উপায় নিয়ে ইতিমধ্যে একটি আর্টিকেল পাবলিশ করেছি। আমি চাচ্ছি IFTTT টুলস ব্যবহার করে কিভাবে টুইটারে অটোমেটিক পোস্ট করা যায় তা নিয়ে একটি আর্টিকেল লিখতে। কমেন্টে জানাবেন আপনারা চান কি না। ভালো সাড়া পেলে সামনের সপ্তাহেই ইনশাআল্লাহ আর্টিকেল পাবলিশ করবো। ধন্যবাদ।

আপনার মতামত জানান
SHARE